dannews24.com | logo

১লা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ | ১৫ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ

আক্কেলপুরে ৭৫ কোটি টাকা মূল্যের বিষ্ণু মূর্তি উদ্ধার

প্রকাশিত : নভেম্বর ০৯, ২০২০, ১৫:৪৫

আক্কেলপুরে ৭৫ কোটি টাকা মূল্যের বিষ্ণু মূর্তি উদ্ধার

আক্কেলপুর(জয়পুরহাট)প্রতিনিধিঃ ০৯ নভেম্বর২০ইং জয়পুরহাটের আক্কেলপুরে হাজার বছরের পুরনো প্রাচীন পাল আমলের অমূল্য প্রত্নতান্তিক নিদর্শন কষ্টিপাথরের একটি বিষ্ণুমূর্তি উদ্ধার করেছে র‌্যাব। রোববার বিকেলে উপজেলার রায়কালী ইউনিয়নের দেওড়া গ্রাম থেকে প্রত্নতান্তিক অধিদপ্তরের সহযোগিতায় এই মূর্তিটি উদ্ধার করা হয়।

আক্কেলপুরে ৭৫ কোটি টাকা মূল্যের বিষ্ণু মূর্তি উদ্ধার অধিদপ্তরের বরাত দিয়ে র‌্যাব জানিয়েছে, মুর্তিটির ওজন ৩৮০ কেজি, মুর্তিটির মূল্য প্রায় ৭৫ কোটি টাকা। প্রত্নতান্তিক নিদর্শনটি পাল বংশীয় রাজা প্রথম মহীপাল (৯৯৫-১০৪৩ খ্রিঃ) আমলের। বিষ্ণু মূর্তিটির গায়ে খোদাই করা শিল্পকর্ম হতে প্রতীয়মান হয় যে এটি কুষান সম্রাজ্যের প্রাচীন মূর্তিশিল্পের আদলে তৈরীকৃত। এই প্রত্নতান্তিক সম্পদের প্রাক্কলিত মূল্য প্রায় ৭৫ কোটি টাকা। উদ্ধারকৃত মূর্তিটি অমূল্য রাষ্ট্রীয় সম্পদ হওয়ায় তা নওগাঁর বদলগাছি উপজেলার পাহাড়পুর জাতীয় জাদুঘর কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে।

র‌্যাব-৫, জয়পুরহাট ক্যাম্পের অধিনায়ক এএসপি মোহাইমেনুর রশিদ প্রেস বিজ্ঞপ্তিতে জানান, সনাতন ধর্মালম্বিরা বিষ্ণুমূর্তিটি আক্কেলপুরের দেওড়া এলাকার একটি বাড়িতে রেখে তারা পূজা করতেন। এ ব্যাপারে প্রত্নতান্তিক অধিদপ্তর আমাদের নিদর্শনটি উদ্ধারের জন্য লিখিতভাবে জানালে তাদেরকে সঙ্গে নিয়ে ওই বাড়িতে গিয়ে দেখা যায় এটি সরকারি সম্পদ। তারা আইন বহির্ভূতভাবে নিদর্শনটি রাখছেন। পরে তাদের বিষয়টি বুঝিয়ে তা উদ্ধার করা হয়।






অফিস: হোল্ডিং#৩৫৯,রোড# ৮/২ মধ‍্য সরদারপাড়া, দুপচাঁচিয়া, বগুড়া।

সম্পাদক ও প্রকাশক: মো: মোছাব্বর হাসান মুসা। 01711366298/01812550877 mushanews2011@gmail.com

নির্বাহী সম্পাদক
ইমরানুল হাসান (বি এ অনার্স) ম‍্যানেজমেন্ট।

 

বার্তা সম্পাদক: মো:জাকারিয়া হাসান। 01796032336

মহিলা সম্পাদিকা: মোনিকা আক্তার মালা। ( বিএ অর্নাস) রাষ্ট্রবিজ্ঞান।