dannews24.com | logo

৩০শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ | ১৩ই মে, ২০২১ খ্রিস্টাব্দ

এক বাবার আত্মকাহিনী ছোটগল্প তুহিন আফসারীর কলাম থেকে—- ডান নিউজ ২৪

প্রকাশিত : এপ্রিল ১১, ২০২১, ০৯:০৪

এক বাবার আত্মকাহিনী ছোটগল্প তুহিন আফসারীর কলাম থেকে—-  ডান নিউজ ২৪

আমার কোন সন্তান নেই। এটা নিয়ে আক্ষেপ আছে কিনা তা খোঁজ করার মতোন সময়ও খুব একটা হয়না। তবে ইদানিং অদ্ভুত এক বাতিক অনুভব করি নিজের মধ্যে। মাঝে মাঝে নিজেকে বাবা ভাবতে বেশ লাগে। যখনই কোন বাবাদের লেখা পড়ি তখন মনে হয় এটা আমারই কোন আবেগ অন্যকেও বলছে। কাজের কারনে সন্তান তুল্য অনেকের সাথে কাজ করতে হয়। আমি ওদের চঞ্চলতা আর উচ্ছলতা দেখি আর প্রানভরে উপভোগ করি। ওরা যখন চলে যায় এক অদ্ভুত শুন্যতা অনুভব করি নিজের মধ্যে। নিজেকে প্রানহীন সেই রেল স্টেশনের মতো মনে হয় যেখানে ট্রেন চলে যাবার পর ভয়ংকর নিরাবতা ভর করে।
কাল শেষ বিকেলে নির্জন স্টেশনের মতো ট্রেনীং সেন্টারটা ও আমার কাছে প্রানহীন মনে হচ্ছিলো। আমি প্রানপনে সেটা উপভোগের চেষ্টায় ছিলাম। হঠাৎ নুসরাত এসে সব এলোমেলো করে দিলো।
নুসরাত আমার কেউ না। তবে আমার সন্তান থাকলে নুসরাতের বড় হতো হয়তো। নগদের অসহায় বাবাদের মতো আমিও হয়তো ওর পাশে সারা জীবন থাকতে চাওয়ার অসহায় প্রার্থনা করতাম।
রাতে যখন নুসরাতের চলে যাবার খবর এলো তখন বুকের মাঝে দলাপাকানো কষ্ট নিয়ে নিজেকে খুব সৌভাগ্যবান মনে হচ্ছিলো। যাক বাবা বাঁচা গেলো। আমার সন্তান থাকলেও এরকম পুড়ে মরতে হতো।
এরকম করেই আমার পিতা সাজার শখ ধাক্কা খায় বারবার। এরকম মৃহুর্তে আমি আর পিতা সাজিনা।
কিন্তু পিতৃত্বের বাতিক আমার খোঁচাতে থাকে। আমি আবেগের কাছে নিজেকে ছেড়ে দি। আবেগ বড় অদ্ভুত। যখন বাড়ে তখন তাকে থামানো যায়না। শুধু আকাশের দিকে তাকিয়ে থাকা যায়। আর আকাশ তখন সকল মেঘ মাটিতে নামিয়ে দেয়। সেই জলে জামা ভেজে, বুক ভেজে।
নুসরাত মা আমার, আমি তোর কেউনা। আমি কারো বাবাও নই কিন্তু আমি ঝাপসা চোখে তোর মৃতদেহ দেখি।
এদেশে বাবারা অসহায় হয়। তারা কাঁদতে পারে, অভিশাপ দিতে পারে আর অপেক্ষায় থাকে আবার কবে কোন রূপে তুই মরবি সেই দিনের জন্য।
আর আমি চোখের ঝাপি বন্ধ করে বলি, আমি আর কখনোই বাবা হবোনা। বাবা হতে নেই। বাবা হলে বারবার অভিশপ্ত হতে হয়……..






অফিস: হোল্ডিং#৩৫৯,রোড# ৮/২ মধ‍্য সরদারপাড়া, দুপচাঁচিয়া, বগুড়া।

সম্পাদক ও প্রকাশক: মো: মোছাব্বর হাসান মুসা। 01711366298/01812550877 mushanews2011@gmail.com

নির্বাহী সম্পাদক
ইমরানুল হাসান (বি এ অনার্স) ম‍্যানেজমেন্ট।

 

বার্তা সম্পাদক: মো:জাকারিয়া হাসান। 01796032336

মহিলা সম্পাদিকা: মোনিকা আক্তার মালা। ( বিএ অর্নাস) রাষ্ট্রবিজ্ঞান।