dannews24.com | logo

১লা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ | ১৫ই মে, ২০২১ খ্রিস্টাব্দ

কুড়িগ্রামে বিভিন্ন সংগঠনের উদ্যোগে করোনা ও বন্যা প্রতিরোধে হতদরিদ্রদের সহায়তা প্রদান

প্রকাশিত : নভেম্বর ১১, ২০২০, ১৮:৩৫

কুড়িগ্রামে বিভিন্ন সংগঠনের উদ্যোগে করোনা ও বন্যা প্রতিরোধে হতদরিদ্রদের সহায়তা প্রদান

মোঃ রফিকুল ইসলাম, কুড়িগ্রাম জেলা প্রতিনিধি : কুড়িগ্রামে করোনা পরিস্থিতিতে ও বন্যায় ক্ষতিগ্রস্থ ৩হাজার ৯৫৯টি পরিবারকে ১ কোটি ৪২ লক্ষ ৯৯হাজার টাকা পর্যায়ক্রমে বিতরণ করা হচ্ছে। গত মঙ্গলবার কুড়িগ্রাম সদর উপজেলার পাঁচাগাছী ইউনিয়নে পাঁচগাছী উচ্চ বিদ্যালয় মাঠ চত্বরে ১৫৫টি পরিবারকে নগদ অর্থ, গবাদিপশু ও খাদ্য সামগ্রি বিতরণ করেন অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম।

 

এসময় আরো উপস্থিত ছিলেন- সদর উপজেলা নির্বাহী অফিসার নিলুফা ইয়াছমিন, পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট এস.এম আব্রাহাম লিংকন, কুড়িগ্রাম প্রেসক্লাবের সভাপতি অ্যাডভোকেট আহসান হাবীব নীলু, সাবেক সভাপতি মমিনুল ইসলাম মঞ্জু, সলিডারিটি’র নির্বাহী পরিচালক এস.এম হারুন অর রশীদ লাল প্রমুখ। জেলার ৫টি উপজেলায় করোনা ও বন্যা প্রতিরোধে এবং খাদ্য নিরাপত্তায় ৩ হাজার ৯৫৯টি পরিবারের মধ্যে ১৫৬০টি পরিবারকে বহুমূখী অর্থ সহায়তা হিসেবে ৩ হাজার করে টাকা, ২শতাধিক পরিবারের প্রতিজনকে ১০হাজার টাকা, ৮শতাধিক পরিবারকে ৫হাজার টাকার চাল, ডাল, আলু, তেল, সাবান ও মাক্স, ৫০টি পরিবারকে ১৫হাজার টাকার গবাদি পশু, ১৫৬জন বিশেষ চাহিদা সম্পন্ন মানুষকে ৪হাজার টাকা করে বিতরণ, ক্ষতিগ্রস্থ ৪০৩টি পরিবারকে ভিটি উঁচুকরণের জন্য ৫হাজার টাকা, ৭০টি লেট্রিন মেরামতের জন্য ৩হাজার করে টাকা এবং ২০টি নলকুপ উঁচুকরণের জন্য ২হাজার ৫শ’ করে টাকা পর্যায়ক্রমে বিতরণ করা হবে।

আন্তর্জাতিক দাতা সংস্থা কেয়ার বাংলাদেশ ও ব্রেড ফর দা ওয়ার্ল্ড-জার্মানীর অর্থায়নে এবং স্থানীয় বেসরকারি প্রতিষ্ঠান সলিডারিটি’র মাধ্যমে হতদরিদ্র এসব পরিবারে করোনা প্রতিরোধ ও খাদ্য নিরাপত্তায় নগদ অর্থ, গবাদিপশু, খাদ্য সামগ্রি বিতরণ এবং বসতভিটা, নলকুপ ও লেট্রিন উঁচুকরণ কার্যক্রম চলমান রয়েছে বলে আয়োজকরা জানান।

এদিকে মাননীয় প্রধানমন্ত্রীর উপহার – হতদরিদ্র মা ও শিশুদের স্বাস্থ্য সুরক্ষার কথা চিন্তা করে গত সোমবার রাজারহাট উপজেলার ছিনাই ইউনিয়নে যতœ প্রকল্পের আওতায় ১১৭৬ জন উপকারভোগীর মধ্যে ৯৪ লক্ষ ৯৩ হাজার ১শত টাকা নগদ অর্থ প্রদান করা হয়েছে। এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান জাহিদ ইকবাল সোহরাওয়ার্দী বাপ্পী , ছিনাই ইউনিয়নের চেয়ারম্যান নুরুজ্জামান হক বুলু , উপজেলার সুপারভাইজার এমদাদুল হক সহ প্রত্যেক ইউনিয়নের সেফটি নেট প্রোগ্রাম অ্যাসিস্ট্যান্টগণ উপস্থিত ছিলেন।

 

অপরদিকে নাগেশ্বরী উপজেলায় স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রালয়ের পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের আওতাভুক্ত পল্লী উন্নয়ন একাডেমী বগুড়া কতৃক বাস্তবায়িত কুড়িগ্রাম ও জামালপুর জেলা প্রান্তিক জনগোষ্ঠির দারিদ্র হ্রাসকরণ প্রকল্প আওতায় গত সোমবার সন্তষপুর ইউনিয়নের ৯টি ওয়ার্ডে মোট ২৭০ জন প্রকল্প সুফলভোগীর মধ্যে ৪০হাজার টাকা মুল্যের ১টি করে সুস্থ বকনা গরু স্থানীয় হাট থেকে ক্রয় করে বিতরণ করা হয়েছে ।

এসময় গরু বিতরণ ও গরু ক্রয়ের উদ্বৃত্ত অর্থ সুফলভোগীদেরকে সুষ্ঠভাব প্রদান করেন প্রকল্পের ক্রয় ও বিতরন কমিটির সভাপতি উপজেলা নিবার্হী কর্মকতার্ নুর আহমেদ মাসুম, উপজেলা চেয়ারম্যান মোস্তফা জামান, প্রকল্প পরিচালক আরডি এ শেখ শাহারিয়ার মোহাম্মদ, উপ প্রকল্প পরিচালক ডা.শেখ মেহেদী মোহাম্মদ, প্রকল্প সংযুক্ত কর্মকর্তা আরডিএ ডা.মো: রিয়াজুল ইসলাম. ডা.রফিকুল ইসলাম ইউএলও, সন্তষপুর ইউপি চেয়ারম্যান লিয়াকত আলী ব্যাপারী লাকু সহ ওয়ার্ডের উপকারভোগী দলের সভাপতি প্রমুখ।

এদিকে উলিপুরে ২০০জন অসহায় পরিবারের মাঝে নগদ অর্থ বিতরন করেছেন রংপুর রেঞ্জ ডিআইজি দেবদাস ভট্টাচার্য্য বিপিএম, অতিরিক্ত বিভাগীয় কমিশনারের ( রাজস্ব) নাম আবু তাহের মোহাম্মদ মাসুূদ রানা ও কুড়িগ্রামের এসপি মোহাম্মদ মহিবুল ইসলাম খান বিপিএম। গত সোমবার বিকেলে ১৫তম বিসিএস এর উদ্যোগে জেলা পুলিশের সহায়তায় উলিপুরের হাতিয়া ইউনিয়নের ২০০জন অসহায় পরিবারের মাঝে প্রতিজনকে ১হাজার টাকা করে মোট দুই লক্ষ টাকা বিতরন করা হয়। এসময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার(উলিপুর সার্কেল) আল মাহমুদ হাসান,উলিপুর থানার ওসি মোয়াজ্জেম হোসেন, তদন্ত রুহুল আমীন, হাতিয়া ইউনিয়ন চেয়ারম্যান বিএম আবুল হোসেন প্রমুখ।






অফিস: হোল্ডিং#৩৫৯,রোড# ৮/২ মধ‍্য সরদারপাড়া, দুপচাঁচিয়া, বগুড়া।

সম্পাদক ও প্রকাশক: মো: মোছাব্বর হাসান মুসা। 01711366298/01812550877 mushanews2011@gmail.com

নির্বাহী সম্পাদক
ইমরানুল হাসান (বি এ অনার্স) ম‍্যানেজমেন্ট।

 

বার্তা সম্পাদক: মো:জাকারিয়া হাসান। 01796032336

মহিলা সম্পাদিকা: মোনিকা আক্তার মালা। ( বিএ অর্নাস) রাষ্ট্রবিজ্ঞান।