dannews24.com | logo

১১ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ | ২৫শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ

কুড়িগ্রামে সরকারের উন্নয়ন কাজ পরিদর্শন এসে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের যুগ্মসচিব এসএম ফেরদৌস আলম 

প্রকাশিত : অক্টোবর ২৪, ২০২০, ২০:১৫

কুড়িগ্রামে সরকারের উন্নয়ন কাজ পরিদর্শন এসে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের যুগ্মসচিব এসএম ফেরদৌস আলম 

 মোঃ রফিকুল ইসলাম, কুড়িগ্রাম প্রতিনিধি : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের যুগ্মসচিব এসএম ফেরদৌস আলম সম্প্রতি জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয় কুড়িগ্রাম পরিদর্শন করেন। জেলা দপ্তর পরিদর্শন ও মতবিনিময় শেষে মৎস্য বীজ উৎপাদন খামার কুড়িগ্রাম একনজরে ঘুরে দেখেন। পরে সদর উপজেলার মোঘলবাসা ও চিলমারী উপজেলার থানাহাট ইউনিয়নের ইলিশ জেলেদের মাঝে ভিজিএফ বিতরন ও মতবিনিময় করেন। ব্রম্মপুত্র নদীতে ইলিশ সংরক্ষণ অভিযানে অংশগ্রহন করেন। পরে উলিপুর উপজেলায় রংপুর বিভাগে মৎস্য উন্নয়ন প্রকল্পের একটি প্রদর্শনী পুকুরে মাছের নমুনায়ন পর্যবেক্ষন করেন। এসময় ইলিশ সংরক্ষণ অভিযানে ৭ হাজার মিটার অবৈধ জাল জব্দ ও পরে তা বিনষ্টি করা হয়। মোবাইল কোর্ট পরিচালনা করেন সহকারী কমিশনার মো বুলবুল আহমেদ। অভিযানে সহযোগিতা করেন সিউমক, উলিপুর ও নাগেশ্বরী।

এদিকে কুড়িগ্রামের সদর উপজেলার যাত্রাপুর এলাকায় ব্রহ্মপুত্র নদে অভিযান পরিচালনা করা হয়েছে। এ সময় ৪ হাজার ৮০০ মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। পরে আটক জাল পুড়ে ফেলা হয়। ২১ অক্টোবর দুপুরে মৎস্য অধিদপ্তর, রংপুরস্থ উপ-পরিচালক ড. মোঃ সাইনার আলম অভিযানটি পরিচালনা করেন।এসময় তার সঙ্গে উপস্থিত ছিলেন জেলা মৎস্য কর্মকর্তা কালিপদ রায়, সদর উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা ইসমত আরা, মৎস্য খামার ব্যবস্থাপক মোঃ শামসুজ্জামান ও নাগেশ্বরী উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা শাহাদত হোসেন প্রমূখ।

এ প্রসঙ্গে জেলা মৎস্য কর্মকর্তা কালিপদ রায় জানান, ইলিশ মাছের প্রধান প্রজনন মৌসুম হওয়ায় ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত নদীতে ইলিশ মাছ আহরণ বন্ধ রাখা হয়েছে। তাই মা ইলিশ সংরক্ষণে অভিযান শুরু করা হয়েছে। পাশাপাশি ইলিশ মাছ ধরা বন্ধ রাখার জন্য জেলেদের প্রণোদনা দেওয়া হচ্ছে। তিনি আরো জানান, জেলার ব্রহ্মপুত্র নদের পাড়ের সদর, উলিপুর, চিলমারী, রৌমারী ও রাজিবপুর এই ৫ উপজেলার ২টি পৌরসভা এবং ৩৬টি ইউনিয়নের ৭ হাজার ৫০০ জেলে পরিবারের প্রত্যেককে ২০ কেজি করে বিনামূল্যে চাল দেওয়া হচ্ছে। ইতিমধ্যে ৪ হাজার ৪২টি পরিবারকে এই সহায়তা দেওয়া হয়েছে। অবশিষ্ট পরিবারগুলোকে পর্যায়ক্রমে এই সহায়তা করা হবে।






অফিস: হোল্ডিং#৩৫৯,রোড# ৮/২ মধ‍্য সরদারপাড়া, দুপচাঁচিয়া, বগুড়া।

সম্পাদক ও প্রকাশক: মো: মোছাব্বর হাসান মুসা। 01711366298/01812550877 mushanews2011@gmail.com

নির্বাহী সম্পাদক
ইমরানুল হাসান (বি এ অনার্স) ম‍্যানেজমেন্ট।

 

বার্তা সম্পাদক: মো:জাকারিয়া হাসান। 01796032336

মহিলা সম্পাদিকা: মোনিকা আক্তার মালা। ( বিএ অর্নাস) রাষ্ট্রবিজ্ঞান।