dannews24.com | logo

১৩ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ | ২৬শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

দুপচাঁচিয়ার মানুষেরা উন্নয়নের দিকে এগিয়ে যাবে এস.এম.এফ পাঠাগার এর মাধ্যমেই

প্রকাশিত : জানুয়ারি ১৬, ২০২১, ২৩:১৫

দুপচাঁচিয়ার মানুষেরা উন্নয়নের দিকে এগিয়ে যাবে এস.এম.এফ পাঠাগার এর  মাধ্যমেই

নিজস্ব প্রতিবেদকঃ পাঠাগার সমাজের মানুষের উন্নতির পথে অগ্রসর করে। আমার বিশ্বাস এস.এম.এফ পাঠাগার মাধ্যমেই দুপচাঁচিয়ার মানুষেরা উন্নয়নের দিকে এগিয়ে যাবে। এস.এম.এফ পাঠাগার সমাজ পরিবর্তনে কাজ করে যাবে। বগুড়ার দুপচাঁচিয়া উপজেলার মোস্তফাপুর বাজারে এস.এম.এফ পাঠাগার উদ্বোধন কালীন উদ্বোধক দুপচাঁচিয়ার অফিসার ইনচার্জ মোঃ হাসান আলী উপরোক্ত কথা গুলো বলেন। তিনি আরো বলেন, পাঠাগার সমাজ উন্নয়নের একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার। তাই পাঠাগার তৈরির মাধ্যমে মানুষের মনে পাঠ সচেতনতা বৃদ্ধি ও গ্রন্থপাঠে উদ্বুদ্ধ করার লক্ষ্যে এক পাঠ মনস্ক জাতি গঠন করা প্রয়োজন।

 

 

এস.এম.এফ পাঠাগারের উপদেষ্টা মন্ডলীর সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোঃ সুজ্জাত আলীর সভাপতিত্বে ও সভাপতি মোঃ আব্দুস ছালাম মীরের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, দুপচাঁচিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোঃআমিনুর রহমান। তিনি বলেন, সমাজের সকল গুরুত্বপূর্ণ কাজের মধ্যে অন্যতম একটি মাধ্যম হচ্ছে পাঠাগার স্থাপন করা। যেখান থেকে সর্বদা মানুষ উপর্কিত হবেন।

উদ্বোধনী অনুষ্টানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, দুপচাঁচিয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ এমদাদুল হক, মানবতার ডাক সাহিত্য পরিষদের সভাপতি, লেখক, কলামিস্ট ও সাংবাদিক মোঃ মহসিন হোসাইন, বাংলাদেশ টেলিভিশনের ধর্মীয় আলোচক, লেখক মোঃ শামীম আহমেদ।

লেখক মোঃ মহসিন হোসাইন তার বক্তব্যে বলেন, শতাব্দী থেকে শতাব্দী ধরে মানুষের সব জ্ঞান জমা হয়ে রয়েছে বইয়ের ভেতরে। অন্তহীন জ্ঞানের উৎস হলো বই, আর সেই বইয়ের আবাসস্থল হলো পাঠাগার।

তিনি বলেন, মানুষের বই পড়ার আগ্রহ থেকেই গ্রন্থাগারের উৎপত্তি। গ্রন্থাগার একটি জাতির বিকাজঋচশ ও উন্নতির মানদণ্ড। পাঠাগার মানুষের বয়স, রুচি ও চাহিদা অনুযায়ী বই সরবরাহ করে থাকে। গ্রন্থাগারের মাধ্যমে মানুষের মধ্যে গড়ে ওঠে সংহতি, যা দেশ গড়া কিংবা রক্ষার কাজে অমূল্য অবদান। চিন্তাশীল মানুষের কাছে গ্রন্থাগারের উপযোগিতা অনেক বেশি। গ্রন্থাগার জ্ঞান আহরণের সহজ মাধ্যম।

তিনি আরো বলেন, একটি সমাজের রূপরেখা বদলে দিতে পারে একটি সমৃদ্ধ পাঠাগার। আজকের ছাত্ররাই আগামী দিনের জাতির কর্ণধার। তাদের মানসিক বিকাশের মাধ্যমে সমগ্র জাতির উন্নতি সম্ভব। তাই শহরের পাশাপাশি প্রতিটি গ্রামে-মহল্লায় পাঠাগার গড়ে তোলা প্রয়োজন।

এছাড়াও বক্তব্য রাখেন, দুপচাঁচিয়া চামরুল ইউপি চেয়ারম্যান আলহাজ্ব মোঃ শাহজাহান আলী, চামরুল ইউপি সাবেক চেয়ারম্যান মোঃ সিরাজুল ইসলাম সাগর, দুপচাঁচিয়া আজিজিয়া আশরাফিয়া রক্তদান সংস্থার সভাপতি মোঃ আমিরুল ইসলাম, দুপচাঁচিয়া তরুণ নাগরিক মঞ্চের সভাপতি মোঃ শামিম হোসেন, এস.এম.এফ পাঠাগারের সাংগঠনিক সম্পাদক মোঃ ওয়াকিল আহমেদ, প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে অতিথিদের সম্মাননা স্মারক ও নবীন লেখকদের ফুল দিয়ে বরণ করে নেওয়া হয়।






অফিস: হোল্ডিং#৩৫৯,রোড# ৮/২ মধ‍্য সরদারপাড়া, দুপচাঁচিয়া, বগুড়া।

সম্পাদক ও প্রকাশক: মো: মোছাব্বর হাসান মুসা। 01711366298/01812550877 mushanews2011@gmail.com

নির্বাহী সম্পাদক
ইমরানুল হাসান (বি এ অনার্স) ম‍্যানেজমেন্ট।

 

বার্তা সম্পাদক: মো:জাকারিয়া হাসান। 01796032336

মহিলা সম্পাদিকা: মোনিকা আক্তার মালা। ( বিএ অর্নাস) রাষ্ট্রবিজ্ঞান।