dannews24.com | logo

১১ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ | ২৫শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ

পূর্বঘোষিত স্থানে রাজশাহীর কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণের দাবিতে ছাত্রলীগের মানববন্ধন

প্রকাশিত : ডিসেম্বর ০৭, ২০২০, ২০:২৭

পূর্বঘোষিত স্থানে রাজশাহীর কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণের দাবিতে ছাত্রলীগের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক : পূর্বঘোষিত ইঞ্জিনিয়ারিং এন্ড সার্ভে ইনস্টিটিউটের পরিত্যক্ত ভবনের জায়গায় রাজশাহীর কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণের দাবিতে মানববন্ধন করেছে রাজশাহী মহানগর ছাত্রলীগ। সোমবার মহানগরীর সাহেব বাজার জিরো পয়েন্টে আয়োজিত মানববন্ধনে ছাত্রলীগের নেতাকর্মী ও সর্বস্তরের ছাত্র-ছাত্রীবৃন্দ অংশগ্রহণ করেন।

মানববন্ধনে নেতৃবৃন্দ বলেন, বাংলাদেশ ছাত্রলীগ অতীতে বিভিন্ন আন্দোলন-সংগ্রামে সাধারণ শিক্ষার্থীদের সাথে ছিল, আগামীতেও থাকবে। রাজশাহীতে কেন্দ্রীয় শহীদ মিনারের দাবিতে সাধারণ শিক্ষার্থীদের আন্দোলনের সাথে আমরা একমত পোষণ করছি। সোনাদিঘি সংলগ্ন ইঞ্জিনিয়ারিং এন্ড সার্ভে ইনস্টিটিউটের পরিত্যক্ত ভবনের জায়গায় রাজশাহীর কেন্দ্রীয় শহীদ নির্মাণের ঘোষণা প্রদান করা হয়েছিল। কিন্তু দীর্ঘদিনেও সেই ঘোষণা বাস্তবায়ন হয়নি। এখন আমরা জানতে পেরেছি, সার্ভে ইনস্টিটিউটের জায়গায় বাণিজ্যিক ভবন নির্মাণের পাঁয়তারা করা হচ্ছে। এই অপচেষ্টা আমরা বাস্তবায়ন হতে দিবো না।

মানববন্ধন বক্তারা বলেন, সোনাদিঘি রাজশাহীর প্রাণকেন্দ্রে। আমাদের প্রাণের দাবি সেখানে প্রস্তাবিত স্থানে কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ চাই। কেন্দ্রীয় শহীদ মিনার না থাকায় শিক্ষার্থীসহ সাধারণ মানুষ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন করেন। আমরা কেন্দ্রীয় শহীদ মিনারে সকলে একসাথে শহীদদের শ্রদ্ধা জানাতে চাই। যেভাবে ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনারের শ্রদ্ধা জানানো হয়। এছাড়া শহীদ মিনারকে কেন্দ্র করে উন্মক্ত জায়গা রাখার দাবি জানাচ্ছি।

মানববন্ধনে বক্তারা আরো বলেন, ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি মাতৃভাষা বাংলার দাবিতে শহীদদের স্মরণে রাজশাহীতেই দেশের প্রথম শহীদ মিনার নির্মাণ করা হয়েছিল। এটি আমাদের জন্য গর্বের ও অহংকারের। কিন্তু দুঃখজনক হলেও সত্য, দীর্ঘদিনেও রাজশাহীতে কেন্দ্রীয় শহীদ মিনার নির্মিত হয়নি। অথচ যখন রাজশাহী সিটি কর্পোরেশন কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণের উদ্যোগ নিয়েছে, ঠিক তখনই একটি মহল সেটাতে বাধা দিচ্ছে। শহীদ মিনার নির্মাণে বাধা দেওয়া, শহীদদের আঘাত করার সামিল। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। আগামী ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের পূর্বেই পূর্বনির্ধারিত ইঞ্জিনিয়ারিং এন্ড সার্ভে ইনস্টিটিউটের পরিত্যক্ত ভবনের জায়গায় রাজশাহীর কেন্দ্রীয় শহীদ মিনারের ভিত্তিপ্রস্তর স্থাপনের জোর দাবি জানাচ্ছি। অন্যথায় সাধারণ শিক্ষার্থীদের নিয়ে দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে।

মানববন্ধন থেকে নেতৃবৃন্দ রাজশাহীর কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণে যথাযথ পদক্ষেপ গ্রহণে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ও রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সিটি মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটনের হস্তক্ষেপ কামনা করেন।

মহানগর ছাত্রলীগের সভাপতি রকি কুমার ঘোষের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাহমুদ হাসান রাজিবের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য দেন রাজশাহী কলেজ ছাত্রলীগের সভাপতি নূর মোহাম্মদ সিয়াম, সাধারণ সম্পাদক নাইমুল হাসান নাঈম, মহানগর ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক আল মাহমুদ দ্বীপ ও মিলন কুমার সরকার, সাংগঠনিক সম্পাদক সিরাজুম মুবিন সবুজ, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক সাফাত হোসেন রিয়াদ, নিউ ডিগ্রী কলেজের ছাত্রলীগের সভাপতি মাইনুল হাসান বাপ্পি প্রমুখ।






অফিস: হোল্ডিং#৩৫৯,রোড# ৮/২ মধ‍্য সরদারপাড়া, দুপচাঁচিয়া, বগুড়া।

সম্পাদক ও প্রকাশক: মো: মোছাব্বর হাসান মুসা। 01711366298/01812550877 mushanews2011@gmail.com

নির্বাহী সম্পাদক
ইমরানুল হাসান (বি এ অনার্স) ম‍্যানেজমেন্ট।

 

বার্তা সম্পাদক: মো:জাকারিয়া হাসান। 01796032336

মহিলা সম্পাদিকা: মোনিকা আক্তার মালা। ( বিএ অর্নাস) রাষ্ট্রবিজ্ঞান।