dannews24.com | logo

৩রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ | ১৭ই মে, ২০২১ খ্রিস্টাব্দ

বগুড়ার সারিয়াকান্দিতে অসময় ও শুষ্ক মৌসুমে শুরু হয়েছে যমুনা নদীর প্রবল ভাঙ্গন

প্রকাশিত : ফেব্রুয়ারি ১৭, ২০২১, ২১:১২

বগুড়ার সারিয়াকান্দিতে অসময় ও শুষ্ক মৌসুমে শুরু হয়েছে যমুনা নদীর প্রবল ভাঙ্গন

সুমন কুমার সাহা,উপজেলা প্রতিনিধি,সারিয়াকান্দি, বগুড়া : বগুড়ার সারিয়াকান্দিতে অসময় ও শুষ্ক মৌসুমে শুরু হয়েছে যমুনা নদীর প্রবল ভাঙ্গন।ভাঙ্গনের কারণে স্থানীয়দের মনে দেখা দিয়েছে আতঙ্ক।
কামালপুর ইউনিয়নের দেড় কিলোমিটারের মধ্য ৫টি পয়েন্টে কামালপুর, ফকিরপাড়া, ইছামারা, টিটুরমোড় ও গোদাগালী এলাকায় ভাঙ্গনের কারণে ৬০০ মিটার যমুনা নদীর গর্ভে বিলীন হয়েছে। ভাঙ্গনের কারণে ৭/৮দিনেই ওই সব এলাকার প্রায় শতাধিক পরিবার বাড়ি-ঘর অন্যত্র সড়িয়ে নিয়েছেন। জানা যায়, ২০১৫ সালে ৩১৫ কোটি টাকা ব্যয়ে যমুনা নদীর ৫.৯কিলোমিটার ডানতীর সংরক্ষণসহ ৮কি.মি. বন্যা নিয়ন্ত্রণ বাঁধ নিমার্ণ প্রকল্প গ্রহণ করা হয়।
পরে প্রকল্পের ব্যয় বাড়ানো হয় ৩৩২ কোটি টাকা। এ প্রকল্প বাস্তবায়নের উদ্দেশ্য ছিল কৃষি জমি ও নদী ভাঙ্গনের হাত থেকে অত্র এলাকা রক্ষা করা। পানি উন্নয়ন বোড ২০১৬ সালে কাজ শুরু করে ২০১৮সালের মধ্য শেষ করে । স্থানীয়রা অভিযোগ করেন,পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা ও সংশ্লিষ্ট ঠিকাদারগণ যোগসাজস করে ভাল মানের কাজ করেনি।নদী ভাঙ্গন রোধে দূত কাজ করার দাবি জানিয়েছেন স্থানীয়রা।
এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের সারিয়াকান্দি উপ-বিভাগীয় প্রকৌশলী (এসডিই) আব্দুর রহমান তাসকিয়া বলেন, প্রকল্প এলাকায় ভাঙ্গন দেখা দিয়েছে এটা আমরা জানি। ভাঙ্গন কবলিত এলাকায় বালু ভর্তি জিও বস্তা ফেলে অস্থায়ী ভাবে ভাঙ্গন রোধের খুব শীঘ্রই কাজ করা হবে। এছাড়াও সিসি ব্লক ফেলে স্থায়ী ভাঙ্গন রোধের প্রকল্প হাতে নেয়া হয়েছে।






অফিস: হোল্ডিং#৩৫৯,রোড# ৮/২ মধ‍্য সরদারপাড়া, দুপচাঁচিয়া, বগুড়া।

সম্পাদক ও প্রকাশক: মো: মোছাব্বর হাসান মুসা। 01711366298/01812550877 mushanews2011@gmail.com

নির্বাহী সম্পাদক
ইমরানুল হাসান (বি এ অনার্স) ম‍্যানেজমেন্ট।

 

বার্তা সম্পাদক: মো:জাকারিয়া হাসান। 01796032336

মহিলা সম্পাদিকা: মোনিকা আক্তার মালা। ( বিএ অর্নাস) রাষ্ট্রবিজ্ঞান।