dannews24.com | logo

৯ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ | ২৫শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

ঢাকায় আমিন বাজারে নির্মাণ হচ্ছে দেশের প্রথম ময়লা-আবর্জনার  বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন প্ল্যান্ট

প্রকাশিত : আগস্ট ২৩, ২০২০, ১১:২১

ঢাকায় আমিন বাজারে নির্মাণ হচ্ছে দেশের প্রথম ময়লা-আবর্জনার  বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন প্ল্যান্ট

ঢাকা অফিস. ডান নিউজ ২৪ ঃঢাকা উত্তর সিটি কর্পোরেশনের অধীনে আমিন বাজারে নির্মাণ হচ্ছে দেশের প্রথম বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন প্ল্যান্ট। আর এটি স্থাপিত হলে রাজধানীর রাস্তা-ঘাট ও খাল-বিলসহ যত্রতত্র ময়লা পড়ে থাকবে না।  শনিবার ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের আওতাধীন আমিন বাজারে ডাম্পিং স্টেশন ও গাবতলীর মেকানিক্যাল ওয়ার্কশপ পরিদর্শন শেষে এসব কথা বলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী মো. তাজুল ইসলাম।

বিদেশি এক কোম্পানির সঙ্গে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনে চুক্তি করা হবে জানিয়ে মন্ত্রী বলেন, চুক্তি হওয়ার ১৮ মাসের মধ্যেই বিদ্যুৎ উৎপাদন শুরু হবে। যদিও তারা এর থেকে কিছুটা সময় বেশি চেয়েছেন। চূড়ান্ত চুক্তির সময় বিষয়টা ফয়সালা হবে। তিনি বলেন, পরিবেশের উপর বিশেষ গুরুত্ব দিয়ে এই প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। বর্জ্য থেকে বিদ্যুৎ প্ল্যান্টের পাশে একটি ইকোপার্কও নির্মাণ করা হবে।

ঢাকার দুই সিটি কর্পোরেশনসহ দেশের সব শহরকে পরিচ্ছন্ন করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে পরিকল্পনা গ্রহণ করেছেন সেই পরিকল্পনা অনুযায়ী স্থানীয় সরকার মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে। খুব শিগগিরই পরিচ্ছন্ন শহর গড়ে তোলা সম্ভব হবে বলেও জানান মন্ত্রী। মেকানিক্যাল ওয়ার্কশপ পরিদর্শন শেষে তাজুল বলেন, শহরকে পরিচ্ছন্ন করতে বর্তমান যন্ত্রপাতির পাশাপাশি আধুনিক যন্ত্রপাতি সংযোজন করা হবে।

সিটি কর্পোরেশন আওতাধীন অবৈধ দখল হওয়া জায়গাগুলো অতিদ্রুত দখলমুক্ত করা হবে। এ সময় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম এবং সিটি কর্পোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Facebook Comments

অফিস: হোল্ডিং#৩৫৯,রোড# ৮/২ মধ‍্য সরদারপাড়া, দুপচাঁচিয়া, বগুড়া।




সম্পাদক ও প্রকাশক: মো: মোছাব্বর হাসান মুসা।

নির্বাহী সম্পাদক
ইমরানুল হাসান (বি এ অনার্স) ম‍্যানেজমেন্ট।

 

বার্তা সম্পাদক: মো:জাকারিয়া হাসান।

মহিলা সম্পাদিকা: মোনিকা আক্তার মালা।