dannews24.com | logo

১৬ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ | ১লা নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

অগ্রযাত্রার সিলেট স্টাফ রিপোর্টার – তরুণ সংগঠক সুজন এর সফলতার কাহিনী

প্রকাশিত : আগস্ট ২৭, ২০২০, ১০:১৫

অগ্রযাত্রার সিলেট স্টাফ রিপোর্টার – তরুণ সংগঠক সুজন এর সফলতার কাহিনী

Spread the love
ছাতক সুনামগঞ্জ জেলা প্রতিনিধি:ছাতকের সিংচাপইড় ইউনিয়নের সৈদেরগাঁও গ্রামের মধ্যবিত্ত পরিবারের তিন ভাই এক বোনের মধ্যে সুজন সবার ছোট । পিতা সাবেক মেম্বার আপ্তাব আলী তালুকদার, মাতা সুন্দর মালা বেগম, সৈদেরগাঁও সরকারী প্রাথমিক বিদ্যালয়ে সফলভাবে পঞ্চম শ্রেণী পাস করে মুনিরগাতি উচ্চ বিদ্যালয়ে লেখাপড়া করে । শারিরিক অসুস্থতার কারনে লেখা পড়া ছেড়ে দিয়ে স্থানীয় মানিকগঞ্জ বাজারে ব্যাবসা করতে শুরু করেন ।ব্যাবসাতে সফলতা অর্জন করতে পারেননি  রাজনৈতিক কর্মকান্ডে ও সামাজিক ভাবে তরুন সমাজ কর্মী পরিচয় দিয়ে সকল সামাজিক কাজে জড়িত হয়।
২০১১ সালে পিতা আপ্তাব আলী তালুকদার ৭৫ বছর বয়সে সৈদের গাঁও গ্রাম বাসীর সমর্থনে সিংচাপইড় ইউনিয়নের ৩নং ওয়ার্ডের ইউপি সদস্য নির্বাচিত হন। মুরুব্বি ব্যাক্তির সকল কাজে সুজন দীর্ঘ ৫ বছর পিতা কে সহায়তা করেন। ২০১২ সালে ইউপি চেয়ারম্যান মোর্শেদ চৌধুরীর ডাকে সারা দিয়ে দি হাঙ্গার প্রজেক্টের পরিচালিত ১৯০৪ তম উজ্জীবক প্রশিক্ষণে যোগ দিয়ে সুনামগঞ্জ জেলা সমন্বয়কারী নাছির উদ্দিনের সাথে ভালো সম্পর্ক গড়ে তোলেন। হাঙ্গার প্রজেক্টের ব্যানারে বিভিন্ন ওয়ার্ডে সচেতনতা মূল্যক প্রচার অভিযান করে পরিচিতি লাভ করেন কিছু দিন পরে নাছির পরিবর্তন হয়ে নতুন জেলা সমন্বয়কারী আব্দুল হালিম আসেন তার সাথে গড়ে উঠে সম্পর্ক ।
এসময় ইউনিয়ন সমন্বয়কারী দেবাষীশ দাসের ডাকে সারা দিয়ে বিভাগীয় গণ-গবেষনা কর্মশালা প্রশিক্ষণ নোয়াখালি অংশগ্রহন করে। প্রশিক্ষণ থেকে ফিরে আরো সমাজের প্রতি আগ্রহ বাড়ে এগিয়ে চলেন, তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ে প্রশিক্ষণ দিয়ে আত্বশক্তিতে বলিয়ান হয়ে সামাজিক কাজে মনোযোগী হন। উপজেলা পরিষদের পক্ষ থেকে উপজেলা চেয়ারম্যান অলিউর রহমান বকুল ২০১৬ সালে মানব সেবায় বিশেষ অবদান রাখার জন্য সম্মাননা স্মারক প্রদান করেন সুজন কে।
এসময় গ্রামের প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক নান্টু রঞ্জন চন্দ্র এর সাথে আলাপ করে অভিভাবক, মা সমাবেশ করে থাকেন গ্রামের কিছু খারাপ লোক হিংসাকরে বিভিন্ন সমস্যায় পেলানোর জন্য চেষ্টা করে সুজন কে। অভাবের সংসার তাই সবাই অবহেলা করে আরো ভেঙ্গে পড়েন।  এসময় চলার পথের এক সহযোদ্ধা ইমাম হসানের ডাকে সাড়া দিয়ে যোগদেন মানবাধিকার কাউন্সিল ছাতক উপজেলা শাখার সাংগঠনিকের দায়ীত্ব পালন করেন।  অবহেলিত সুজনের দেখা গ্রামের এক বড় ভাই সৈয়দ শিপনের সাথে সুখ দুংখের কথা বলার পর শিপনের সহায়তায় বেসরকারি একটি প্রতিষ্ঠানে চাকুরী করেন।
চাকুরীর পাশাপাশি সামাজিক বিভিন্ন সংগঠনে যোগদিয়ে চলতে থাকেন সামাজিক যোগাযোগ ফেইসবুকে তার নেশা ফেইসবুক থেকে সন্ধান পান সমাজের চোখ অনলাইনে সুনামগঞ্জ জেলা প্রতিনিধি হয়ে লেখালেখি করেন। সাপ্তাহিক অগ্রযাত্রায় ছাতকজেলা প্রতিনিধি থেকে পদোনতি হয়ে সিলেট স্টাফ রিপোর্টার সিহেবে দায়ীত্ব পালন করে যাচ্ছেন ২৮ বছর বয়সে তরুন কর্মী ছাতকে আছে তার বিশেষ অবদান থাকে সবাই উজ্জীবক নামে চিনে ।
জাতীয় দৈনিক আলোকিত সকাল, স্থায়ীয় সিলেট প্লাস, ছাতক বাজার পত্রিকার ছাতক প্রতিনিধির দায়ীত্ব পালনের পাশাপাশি করোনা মোকাবিলায় উপজেলা নির্বাহী কর্মকর্তার গঠিত একজন স্বেচ্ছাসেবক ও জনকল্যাণ সোসাইটি উপদেষ্টা।
তার পরিচিতি নাম- সুজন তালুকদার, পিতা মৃত আপ্তাব আলী তালুকদার, গ্রাম সৈদেরগাঁও ইউপি সিংচাপইড়, থানা ছাতক, জেলা সুনামগঞ্জ, মোবাইল নং ০১৭১৯১৯২২৮৯

Facebook Comments

অফিস: হোল্ডিং#৩৫৯,রোড# ৮/২ মধ‍্য সরদারপাড়া, দুপচাঁচিয়া, বগুড়া।




সম্পাদক ও প্রকাশক: মো: মোছাব্বর হাসান মুসা।

নির্বাহী সম্পাদক
ইমরানুল হাসান (বি এ অনার্স) ম‍্যানেজমেন্ট।

 

বার্তা সম্পাদক: মো:জাকারিয়া হাসান।

মহিলা সম্পাদিকা: মোনিকা আক্তার মালা।