dannews24.com | logo

১৩ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ | ২৯শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

অসাম্প্রদায়িক ও সম্প্রতি’র বাংলাদেশ বিনির্মানে দুপচাঁচিয়ায় পিএফজি সভা অনুষ্ঠিত

প্রকাশিত : সেপ্টেম্বর ০৫, ২০২০, ১৬:৪২

অসাম্প্রদায়িক ও সম্প্রতি’র বাংলাদেশ বিনির্মানে দুপচাঁচিয়ায় পিএফজি সভা অনুষ্ঠিত

মোছাব্বর হাসান মুসা, বগুড়া প্রতিনিধি: গতকাল ৫ সেপ্টেম্বর ২০২০ বগুড়ার দুপচাঁচিয়ায় একটি উদার, অসাম্প্রদায়িক, বহুত্ববাদি, সহনশীল এবং গণতান্ত্রিক মূল্যবোধের বিকাশে সক্রিয় রাজনৈতিক দলগুলোর সদস্যদের নিয়ে গঠিত পিস ফ্যাসিলিটেটর গ্রুপের ফলোআপ সভা প্রফেসরপাড়াস্থ অধ্যক্ষ আব্দুল মজিদের খামার বাড়িতে অনুষ্ঠিত হয়েছে।

অধ্যক্ষ আব্দুল মজিদের সভাপতিত্বে  বাংলাদেশ আওয়ামী লীগ থেকে এ্যাম্বাসেডর প্রফেসর নাজমুল হক, বাংলাদেশ জাতীয়তাবাদি দল থেকে এ্যাম্বাসেডর জাহিদুল ইসলাম চুম্বক, জাসদ থেকে নির্বাচিত এ্যাম্বাসেডর নুর মোহাম্মদ, পিস ফ্যাসিলিটেটর গ্রুপের সমন্বয়ক সাংবাদিক মোছাব্বর হাসান মুসা, দুপচাঁচিয়া উপজেলা সুজনের সাধারণ সম্পাদক  আনোয়ার-উল আজাদ এবং দি হাঙ্গার প্রজেক্টের এলাকা সমন্বয়কারি আসির উদ্দীন সভায় বক্তব্য রাখেন।

দি হাঙ্গার প্রজেক্টের ব্যবস্থাপনায় উপজেলা পর্যায়ে সক্রিয় সকল বৈধ রাজনৈতিক দল এবং নাগরিক সংগঠেনের প্রতিনিধিত্বশীল নেতৃবৃদ্বদের নিয়ে একটি বহুদলীয় প্লাটফরম হিসেবে পিস ফ্যাসিলিটেটর গ্রুপ গঠিত হয়েছে। যারা গণতান্ত্রিক মূল্যবোধের ভিত্তিতে শান্তি-সম্প্রীতি ও সহাবস্থান নিশ্চিতকরণে দায়বদ্ধ। একটি উদার, অসাম্প্রদায়িক, বহুত্ববাদিগ, সহনশীল, মুক্ত ও মানবিক সমাজ ও রাষ্ট্র বিনির্মানের লক্ষ্যে গণতান্ত্রিক মূল্যবোধের বিকা্শ, সহিংসতা প্রতিরোধ, শান্তিপূর্ণ সহাবস্থান নিশ্চিতকরণ ও ইতিবাচক রাজনৈতিক সংস্কৃতি নির্মান এবং সম্মিলিত উদ্যোগে সামাজিক সমস্যা নিরোসনেরন প্রচেষ্ঠাকে উৎসাহিত করাই পিস ফ্যালিটেটর গ্রুপ (*পিএফজি) এর উদ্দেশ্য। প্রাথমিকভাবে পিএফজিতে উপজেলা পর্যায়ের সক্রিয় রাজনৈতিক দলগুলোর প্রভাবশালী সক্রিয় সদস্যদের নিয়ে ২০ সদস্যের কমিটি গঠিত হয়। তারা পরবর্তীতে প্রত্যেকে পেইভ মৌলিক প্রশিক্ষণ গ্রহণ করে। এলাকায় ফিরে এসে কমিটি গঠন করে এবং এলাকার বাস্তবতায় রাজনৈতিক ও স্থানীয় সমস্যা চিহ্নিত করে সমাধানের জন্য উদ্যোগ গ্রহণ করে।

দুপচাঁচিয়া উপজেলা পিএফজি’র আজকের সভায় বর্তমান কমিটি পূনর্গঠন, রাজনৈতিক দলগুলোর প্রভাবশালী ও জনকল্যাণমূখী নেতাদের পিএফজিতে অর্ন্তভূক্তিতে উপজেলার ১৭জন রাজনৈতিক নেতার নাম প্রস্তাব করা হয়। মোসাব্বর হাসান মুসা, নাজমূল হক, জাহিদুল ইসলাম চুম্বক, রফিকুল ইসলাম আনিস, আনোয়ার-উল আজদ, মোতালেব হোসেন মিন্টু, আব্দুল মালেক সরকার, নুর মোহাম্মদ দায়িত্ব গ্রহণ করেন।

এছাড়াও ২রা অক্টোবর আন্তর্জাতিক অহিংস দিবস উদযাপন, নাগর নদের পাঁচতীতা, ইরামতি খাল, দুপচাঁচিয়া এবং তালোড়া অংশসহ দখলকৃত ফরশো পুনরুদ্ধারে সাংবাদিক সম্মেলন, মানববন্ধন, স্মারকলিপি প্রদান, অবৈধ দখল থেকে নদী, খাল, সড়ক, ও রেলের জমি পুনরুদ্ধারে গণ-জাগরণ সৃষ্টির উদ্যোগ গ্রহণের পরিকল্পনা গৃহিত হয়।

Facebook Comments

অফিস: হোল্ডিং#৩৫৯,রোড# ৮/২ মধ‍্য সরদারপাড়া, দুপচাঁচিয়া, বগুড়া।




সম্পাদক ও প্রকাশক: মো: মোছাব্বর হাসান মুসা।

নির্বাহী সম্পাদক
ইমরানুল হাসান (বি এ অনার্স) ম‍্যানেজমেন্ট।

 

বার্তা সম্পাদক: মো:জাকারিয়া হাসান।

মহিলা সম্পাদিকা: মোনিকা আক্তার মালা।