dannews24.com | logo

১৬ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ | ১লা নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

পলাশবাড়ীতে অতি বৃষ্টি ও বন্যার ছোবলে ধানসহ সবজি ক্ষেতের ব্যাপক ক্ষতি ॥ বাড়তি ক্ষতি করছে ইঁদুর

প্রকাশিত : অক্টোবর ০৮, ২০২০, ১২:৪৭

পলাশবাড়ীতে অতি বৃষ্টি ও বন্যার ছোবলে ধানসহ সবজি ক্ষেতের ব্যাপক ক্ষতি ॥ বাড়তি ক্ষতি করছে ইঁদুর

Spread the love
শাহারুল ইসলাম, গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার পলাশবাড়ী উপজেলায় সারা দেশের ন্যায় অতি বৃষ্টি ও বন্যার ছোবলে ধানসহ সবজি বাগানের ব্যাপক ক্ষতি। বাড়তি ক্ষতি করছে ইঁদুর। কৃষকের ধান কেটে সাবার করছে ইঁদুর হাত বসেছে কৃষকের মাথায়। সারা দেশের ন্যায় অতি বৃষ্টি ও বন্যার কারণে উপজেলার কৃষকগণ ব্যাপক ক্ষতির সম্মুখিন।
পলাশবাড়ী উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, আক্রান্ত কৃষক পরিবারের সংখ্যা ১৪৫২০ জন। ও সবজি বাগানের কৃষকের সংখ্যা ১৬৪০ জন। যা বেসরকারী হিসাবে অনেক কম। রোপা আমন কৃষকের সংখ্যা ২০ হাজারেরও বেশি। সবজি বাগানের কৃষকের সংখ্যা প্রায় ১২-১৩ হাজার। চলতি আমন মৌসুমে ভাদ্রের শেষের দিকে পানি অত্যান্ত কমে যাওয়ায় নিম্ন এলাকা গুলো কৃষকগণ আমন রোপন করে। অনেক আশা নিয়ে কৃষকগণ চড়া দামে চারা ক্রয় করে জমিতে আমন ধান রোপন করে। সেসব জমির ধান গুলো পানির নিচে নিমোর্জ্জিত।
বর্তমানে পানি কমলেও এসব জমির ধান গুলো পচে নষ্ট হয়ে গেছে। উপজেলা কৃষি অফিসের হিসাব মতে ১৭ কোটি ২৩ লক্ষ ১৮ হাজার টাকা উৎপাদনে ক্ষতি ও সবজির বাগান ৩ কোটি ৮০ লক্ষ টাকা দেখালেও ক্ষয়ক্ষতির পরিমান এর চেয়েও অধিক। উপজেলায় ৮টি ইউনিয়ন ও একটি পৌরসভায় ১৬১টি গ্রামের মধ্যে শতাধিক গ্রামের কৃষকের জমি ক্ষতিগ্রস্থ। বেশি ক্ষতিগ্রস্থের মধ্যবৃত্ত কৃষক, বর্গচাষী ও নিম্নবৃত্ত কৃষকগণ দিশেহারা। অভাব অনাটনের মধ্যেও এসব কৃষকরা ধার-কর্জ্জ কেওবা সুদের টাকা দিয়ে চাষাবাদ করলেও তাদের অবস্থা করুন। বৃষ্টি যেমন পিছু ছাড়ছেনা কৃষকের তেমনি লেগেছে ইঁদুর। বন্যার হাত থেকে রক্ষা পাওয়া ধান গুলো ইঁদুর কেটে সাবার করছে। যে যা বলছে তাই করছে কৃষক। কিন্তু ইঁদুর কোন কথাই শুনছেনা।
এমনকি একজন কৃষক আবুল কালাম আজাদ বললেন ইঁদুরকে অনুরোধ বিনয় করলে কম কাটবে। অদেখা ইঁদুরকে অনুরোধ বিনয় করা হলেও সে কথার কোন কর্ণপাতই করেনি ইঁদুর। অতি বৃষ্টি, বন্যায় ক্ষতি ও তার উপর ইঁদুরের বাড়তি ক্ষতির বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা আজিজুল ইসলামকে বিষয়টি জিজ্ঞাসা করলে তিনি ইঁদুরের ব্যাপারে বলেন, ১-২ দিনের মধ্যে ইঁদুর নিধন অভিযান শুরু করা হবে। এতে কৃষকের কতটুকু উপকার হবে তা বলেননি। রোপা আমন ও সবজির ক্ষতির ব্যাপারে পরবর্তী সিদ্ধান্তের কথা জানান

Facebook Comments

অফিস: হোল্ডিং#৩৫৯,রোড# ৮/২ মধ‍্য সরদারপাড়া, দুপচাঁচিয়া, বগুড়া।




সম্পাদক ও প্রকাশক: মো: মোছাব্বর হাসান মুসা।

নির্বাহী সম্পাদক
ইমরানুল হাসান (বি এ অনার্স) ম‍্যানেজমেন্ট।

 

বার্তা সম্পাদক: মো:জাকারিয়া হাসান।

মহিলা সম্পাদিকা: মোনিকা আক্তার মালা।